২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ - (PDF) ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস


২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস পিডিএফ - (PDF) ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস



2022 সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশ করা হয়েছে। তাই আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে এবং শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনাদের সংক্ষিপ্ত সিলেবাস টি ডাউনলোড করতে পারবেন।


যেহেতু অনেক শিক্ষার্থী তাদের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে চাচ্ছে। তাই আপনাদের জন্য আমাদের আজকের এই পোস্টটি করা হলো। কারণ এখান থেকে খুব সহজেই আপনাদের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করা যাবে।


27 মে 2021 সালে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে আপনাদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়। তাই আমি বলব দেরি না করে এখনি আপনাদের এই সিলেবাস টি ডাউনলোড করে নেয়া উচিত।


২০২২ সালের এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস

আপনি কি 2022 সালের এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে চাচ্ছেন? তবে আমি বলব যে আপনি সঠিক জায়গায় অবস্থান করছেন কারণ আমাদের এখান থেকে আপনাদের সিলেবাস ছবি এবং পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে পারবেন।


26 মে 2021 সালে মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি আপনাদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করবে সেই বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল। তার প্রেক্ষিতে 27 মে 2021 সালে আপনাদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়।


করণা ভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। তাই আপনাদের সিলেবাস এখনো কমপ্লিট করা হয়নি, তার জন্য আপনাদের এই সংক্ষিপ্ত সিলেবাস এর উপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষা নিবে।


এইচ এস সি নতুন সংক্ষিপ্ত সিলেবাস 2022

এইচএসসি নতুন সংক্ষিপ্ত সিলেবাস আগের 40% সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে। এবং এই 60% সিলেবাসে আপনাদের 2022 সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সুতরাং আমরা বলতে পারি যে এই সংক্ষিপ্ত সিলেবাস টি আপনাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এটি ডাউনলোড করে সিলেবাস অনুযায়ী আপনাদের পড়াশোনা চালিয়ে যান।


আপনাদের সুবিধার্থে আমাদের এখানে প্রতিটি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসের ডাউনলোডের লিংক দেয়া হয়েছে। তাই আপনি এই লিংকে ক্লিক করলেই আপনার সিলেবাস গুলো ডাউনলোড হয়ে যাবে।

এইচএসসি পরীক্ষার শর্ট সিলেবাস PDF ডাউনলোড করুন

এইবছর এইচএসসি পরীক্ষায় প্রায় 12 লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করতে যাচ্ছে। তাই প্রতিটি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আপনাদের সংক্ষিপ্ত সিলেবাসে প্রকাশ করা হলো।




Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form