জন লক কিভাবে ডেকার্টের সহজাত ধারণা খন্ডন করেন

জন লক কিভাবে ডেকার্টের সহজাত ধারণা খন্ডন করেন



ভূমিকাঃ জন লক ডেকার্টের সহজাত ধারণা কিভাবে খন্ডন করেন তা আলোচনার পূর্বে সহজাত ধারণা বলতে আমরা কি বুঝি তা জানা দরকার। সাধারণত যেসব ধারণা জন্মের সময় একজন মানুষের মনে ঈশ্বর কর্তৃক মুদ্রিত থাকে তাকে সহজাত ধারণা বলে।জন লক তার An eassy concerning human understanding নামক গ্রন্থে ডেকার্টের সহজাত ধারণা খণ্ডন করেন।নিম্নে তা আলোচনা করা হলোঃ


ডেকার্টের সহজাত ধারণা খণ্ডনঃ 
প্রথম যুক্তি- সহজাত ধারণা যদি সত্যিই অস্তিত্ব থেকে থাকে তবে সবার মধ্যে এ ধারণা সমানভাবে থাকবে।কিন্তু বাস্তব ক্ষেত্রে দেখা যায় শিশু, নির্বোধ এবং পাগলের মধ্যে এ ধারণা সমানভাবে নাই।সুতরাং সহজাত ধারণার ও কোন অস্তিত্ব নেই।


  দ্বিতীয় যুক্তি- ঈশ্বর এবং নৈতিক নিয়মের ধারণা এক এক ব্যক্তির মধ্যে একেক রকম। কাজের সহজাত ধারণা কোন অস্তিত্ব নাই।


তৃতীয় যুক্তি- বিভিন্ন ব্যক্তির মধ্যে কোন একটা ধারণা সমানভাবে থেকে থাকলেও তাকে সহজাত ধারণা বলা যায় না বরং তা আমাদের অভিজ্ঞতার কারণেই হয়। কাজের সহজাত ধারণা কোন অস্তিত্ব নাই।
চতুর্থ যুক্তি-  লকের মতে,সহজাত ধারণার কোন অস্তিত্ব নেই। আমরা আমাদের অভিজ্ঞতার আলোকে বিশেষ বিশেষ বস্তু থেকে আরোহের মাধ্যমে এ ধারণা তৈরি করি। শিশু মিষ্টিকে মিষ্টি,টককে টক বলে।এটা তার অভিজ্ঞতার মাধ্যমে হয়।সুতরাং তথাকথিত সহজাত ধারণার কোন অস্তিত্ব নেই। 


  পঞ্চম যুক্তি- ডেকার্টের মতে, চিন্তার মৌলিক সূত্র গুলো সকলের কাছে সমান। কিন্তু লক বলেন, এটা সকলের কাছে সমান নয়। কেননা laws of identity,laws of contradiction,মূর্খ ,অশিক্ষিত,শিশু এগুলো বোঝেনা। 


ষষ্ঠ যুক্তি- লকের মতে,মনে শুরু থেকে সহজাত ধারণা বিদ্যমান থাকে কিন্তু মন তা জানে না। এটা স্ববিরোধী। কাজেই সহজাত ধারণার ও কোন অস্তিত্ব নাই।
উপসংহারঃ পরিশেষে বলা যায়- লক ডের্কাটের সহজাত ধারণা খণ্ডন করলেও আমাদের মনের মধ্যে যে কতগুলো স্বাভাবিক প্রবণতা আছে তাকে কিন্তু অস্বীকার করা যায় না।

লকের সহজাত ধারণা খন্ডন

17 শতকের বিশিষ্ট ইংরেজ দার্শনিক জন লক জ্ঞানতত্ত্ব এবং মনের দর্শনের ক্ষেত্রে গভীর প্রভাব ফেলেছিলেন। তাঁর দার্শনিক কাজের অন্যতম কেন্দ্রীয় বিষয় ছিল "সহজাত ধারণাগুলির" ধারণা প্রত্যাখ্যান করা। 

সহজাত ধারণাগুলি হল এমন ধারণা যে কিছু ধারণা, জ্ঞান বা নীতি জন্মের মুহূর্ত থেকে বা এমনকি তার আগে থেকেই মানুষের মনে উপস্থিত থাকে। সহজাত ধারণার প্রবক্তারা যুক্তি দেন যে এই ধারণাগুলি অভিজ্ঞতার মাধ্যমে শেখা হয় না বরং মানুষের জ্ঞানের অন্তর্নিহিত।

জন লক ছিলেন একজন নিষ্ঠাবান অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি, একটি দার্শনিক অবস্থান যা দাবি করে যে সমস্ত জ্ঞান এবং ধারণাগুলি সংবেদনশীল অভিজ্ঞতা থেকে উদ্ভূত হয়। লকের মতে, যখন আমরা জন্মগ্রহণ করি, তখন আমাদের মন ফাঁকা স্লেট বা ট্যাবুলা রাসের মতো হয়, যা কোনও সহজাত ধারণা থেকে মুক্ত। পরিবর্তে, আমাদের বোধগম্যতা এবং জ্ঞান বাইরের বিশ্বের সাথে আমাদের মিথস্ক্রিয়ার মাধ্যমে বিকশিত হয়।

লক সহজাত ধারণার ধারণাকে চ্যালেঞ্জ জানিয়ে বলেছিলেন যে যদি এই ধরনের ধারণাগুলি বিদ্যমান থাকে তবে সেগুলি সর্বজনীনভাবে সম্মত হওয়া উচিত এবং বিভিন্ন সংস্কৃতি ও সমাজে স্পষ্ট হওয়া উচিত। যাইহোক, তিনি লক্ষ্য করেছিলেন যে এই সহজাত ধারণাগুলি কী হতে পারে সে সম্পর্কে কোনও সর্বজনীন সম্মতি ছিল না, যা তাকে তাদের অস্তিত্ব নিয়ে সন্দেহ করতে পরিচালিত করেছিল।

লক প্রস্তাব করেছিলেন যে গণিত, নৈতিকতা এবং ধর্ম সম্পর্কিত বিষয়গুলি সহ আমাদের সমস্ত জটিল ধারণাগুলি শেষ পর্যন্ত সংবেদনশীল উপলব্ধির মাধ্যমে প্রাপ্ত সহজ ধারণাগুলি থেকে নির্মিত হয়। অন্য কথায়, এমনকি আমাদের সবচেয়ে বিমূর্ত এবং গভীর ধারণাগুলিও আমাদের অভিজ্ঞতার মধ্যে নিহিত।

লক দুই ধরনের অভিজ্ঞতার মধ্যে পার্থক্য করেছেনঃ সংবেদন এবং প্রতিফলন। সংবেদন আমাদের ইন্দ্রিয়ের মাধ্যমে বাহ্যিক বিশ্বের অভিজ্ঞতাকে বোঝায়, অন্যদিকে প্রতিফলন আমাদের অন্তর্দৃষ্টিমূলক অভিজ্ঞতার সাথে সম্পর্কিত, যেমন চিন্তাভাবনা এবং অনুভূতি। তিনি যুক্তি দিয়েছিলেন যে অভিজ্ঞতার এই দুটি উৎসই আমাদের সমস্ত ধারণার ভিত্তি।

লক বিশ্ব সম্পর্কে একজন ব্যক্তির বিশ্বাস ও বোধগম্যতা গঠনে শিক্ষা ও পরিবেশের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। তিনি বিশ্বাস করতেন যে সঠিক শিক্ষা এবং বিভিন্ন অভিজ্ঞতার সংস্পর্শে আসার মাধ্যমে ব্যক্তিরা তাদের চারপাশের বিশ্ব সম্পর্কে একটি সমৃদ্ধ এবং জটিল বোঝাপড়া গড়ে তুলতে পারে।

সহজাত ধারণা কাকে বলে লক কিরূপে সহজাত ধারণা খন্ডন করে

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form