১৬৫০ জন বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১


১৬৫০ জন বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১



বিমান বাহিনী নিয়োগ 2021 সার্কুলারঃ বাংলাদেশ বিমান বাহিনী আবারো ১৬৫০ পদে অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিমান বাহিনী নিয়োগ এমওডিসি 2021, বাংলাদেশ বিমান বাহিনী নিয়োগ ২০২১, বিমান বাহিনী নিয়োগ 2021 SSC, এমওডিসি ও বাংলাদেশ বিমান বাহিনীর অন্যান্য নির্দিষ্ট পদে নিয়োগের জন্য যোগ্যতা সম্পন্ন বিজ্ঞপ্তিতে উল্লেখিত সকল জেলার প্রার্থীদের দরখাস্ত আহবান করা যাচ্ছে।

বিমান বাহিনী নিয়োগ 2021

BIMAN BAHINI Niyog 2021: বাংলাদেশ বিমান বাহিনীতে কিছুদিন পরপর নতুন সার্কুলার প্রকাশ করে থাকে। তবে তাদের অফিসিয়াল সাইটের সার্ভার দুর্বল হওয়ার কারণে বিজ্ঞপ্তি পেতে অনেকেরই বেশ সমস্যায় পড়তে হয়। তাই সবার আগে বিজ্ঞপ্তি পেতে আমাদের সাইটে নিয়মিত খোঁজ রাখুন।

চাকরির ধরন                 সরকারি চাকরি
জেলা                         উল্লেখিত জেলা
চাকরি                         ডিফেন্স চাকরি
প্রতিষ্ঠান                         বাংলাদেশ বিমান বাহিনী
ওয়েবসাইট                 https://baf.mil.bd
শূণ্যপদ                         অফিসার ক্যাডেট
পদের সংখ্যা                 ১৬৫০ জন
বয়সসীমা                         ১৬.৫-২২ বছর
শিক্ষাগত যোগ্যতা         এইচএসসি
আবেদন শুরু হবে         ২৬ অক্টোবর, ২০২১
আবেদনের শেষ তারিখ ২৭ ফেব্রুয়ারি, ২০২২
আবেদনের মাধ্যম         অনলাইন

বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ বিমান বাহিনী এর অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আগামী ২৭ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত আবেদন করতে পারবেন। অনলাইন পদ্ধতিতে সরাসরি ওয়েবসাইটে প্রেস করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ১০০০ (এক হাজার টাকা) পরিশোধ করা হলে রেজিস্টিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে।

বয়সঃ সকল ট্রেড ১৬ বছর ৬ মাস-২২ বছর (০৭ জুলাই, ২০২২ তারিখে)
বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত
উচ্চতা -পুরুষঃ ৬৪ ইঞ্চি ও বুকের মাপ ৩২ ইঞ্চি
উচ্চতা -মহিলাঃ জিডি(পি) ৬৪ ইঞ্চি, বুকের মাপ ২৮ ইঞ্চি

শাখা শিক্ষাগত যোগ্যতা

জিডি(পি) উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং পদার্থ ও গণিতে এ গ্রেড
লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি/মিটিওরলজিক্যাল উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০
ফিন্যান্স উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ ও গণিত/হিসাব বিজ্ঞানে এ গ্রেড
এডমিন উভয় পরীক্ষায় যেকোন শাখায় জিপিএ ৪.৫০

বিমান বাহিনীতে নিয়োগ ২০২১ MODC

শিক্ষাগত যোগ্যতা ও বেতন স্কেল সহ অন্যান্য আরও বিস্তারিত দেখার জন্য নিচে দেয়া অফিসিয়াল সার্কুলারে দেখুন।

যে সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন নাঃ মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, বান্দরবান, কক্সবাজার, খাগড়াছড়ি, লক্ষীপুর, রাঙ্গামাটি, জয়পুরহাট, পাবনা, নাটোর, গাইবান্ধা, নীলফামারী, ঠাকুরগাঁও, ঝিনাইদহ, জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন না।

নাগরিকত্বঃ বাংলাদেশি পুরুষ নাগরিক

শিক্ষাগত যোগ্যতাঃ এসএসসি/সমমান (কমপক্ষে জিপিএ-২.০০)
বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)
বয়সঃ ১৬-২১ বছর (৩ অক্টোবর ২০২১ তারিখে) বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযোগ্য নয়।
উচ্চতাঃ কমপক্ষে ৫’-৬”
ওজনঃ বয়স ও উচ্চতানুযায়ী
চোখঃ ৬/৬ অথবা বিধি অনুসারে
পরীক্ষার বিষয়ঃ বাংলা ও ইংরেজি লিখিত পরীক্ষা (এসএসসি সমমানের), ডাক্তারী পরীক্ষা ও মৌখিক পরীক্ষা। পরীক্ষা কেন্দ্রে সকল প্রকার ইলেকট্রনিক ডিভাইস (মোবাইল, স্মার্ট ওয়াচ/ওয়াচ ও ক্যালকুলেটর ইত্যাদি) এবং ব্যাগ বহন করা নিষিদ্ধ।

টেকনিক্যাল ট্রেড-পুরুষঃ যে সকল প্রার্থীগণ সরকার কর্তৃক স্বীকৃত কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে সনদপ্রাপ্ত হয়েছেন সে সকল প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

নন-টেকনিক্যাল-পুরুষঃ জেলা থেকে আন্তর্জাতিক, যে কোন পর্যায়ে খেলাধুলায় অংশগ্রহণকারী প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

এমটিওএফ -পুরুষঃ বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী যেকোন ধরণের যানবাহন চালনায় অভিজ্ঞ ড্রাইভার অগ্রাধিকার পাবেন।

চিকিৎসা সহকারি- পুরুষ ও মহিলাঃ যেসকল প্রার্থীগণ ০৪ (চার) বছর মেয়াদী MATC কোর্স MATS থেকে সম্পন্ন করেছেন তারা অগ্রাধিকার পাবেন।

পিএফএন্ডডিআই ও প্রভোস্ট- পুরুষ ও মহিলাঃ চৌকস চালচালনে পারদর্শী এবং বিশেষ শর্ত পূরণকারী প্রার্থীগণ অগ্রাধিকার পাবেন।

আইটি সহকারি -পুরুষঃ আইটি ফিল্ডে অভিজ্ঞতা সম্পন্ন এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বা প্রতিষ্ঠান থেকে সনদপ্রাপ্ত প্রার্থীদেকে অগ্রাধিকার দেয়া হবে।

বিমান বাহিনিতে আবেদনের শর্তাবলি

অনলাইন পদ্ধতিতে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে অনলাইন পদ্ধতিতে ১৫০/- (একশত পঞ্চাশ টাকা) পরিশোধ করা হলেস রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে।

এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। এরপর উক্ত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে প্রয়োজনীয় সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী
কেন্দ্রে জমা দিতে হবে।

সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব-স্ব ইউনিয় পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার অথবা ৯ম বা তার উপরের গ্রেডের সরকারি কর্মকর্তার নিকট হতে আনতে হবে।

উক্ত সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট করতে হবে)। বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে বসব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।

স্থায়ী ঠিকানার প্রমাণ স্বরুপ জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি। প্রযোজ্য ক্ষেত্রে সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি।

চাকরির সুযোগ-সুবিধা

বাংলাদেশের বিখ্যাত সব ইউনিভার্সিটি যেমন- বিইউপি, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ, এমআইএসটি, ক্যাডেট কলেজ ও বিমান বাহিনী পরিচালিত বিএএফ শাহীন স্কুল ও কলেজে অধ্যয়নের সুযোগ।

প্রশিক্ষণকালীন মাসিক বেতন টাকা ৮,৮০০ টাকা
প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য
পেশাগত প্রশিক্ষণের জন্য বিদেশ গমনের সুযোগ
বিমান বাহিনীর তত্ত্বাবধানে উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ
জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গমনের সুযোগ
নিরাপদ ও মনোরম পরিবেশে মানসম্মত সুসজ্জিত বাসস্থানের সুযোগ
ভর্তুকি মূল্যে রেশন প্রাপ্তির সুযোগ
বিমান বাহিনীর এক ঘাঁটি থেকে অন্য ঘাঁটিতে সপরিবারে বিমান বা হেলিকপ্টার যোগে যাতায়াতের সুযোগ। এছাড়া সামরিক হাসপাতালে নিজ, স্ত্রী ও সন্তানদের উন্নত চিকিৎসা, প্রয়োজনে নগদ অর্থ প্রদানসহ বিদেশে চিকিৎসার সুযোগ। পাশাপাশি সামরিক হাসপাতালে পিতা, মাতা, শ্বশুর ও শাশুড়ির উন্নত চিকিৎসার সুযোগ রয়েছে।

বিশেষ সতর্কতা

বাংলাদেশ বিমান বাহিনীতে, বিমান সেনা, এমওডিসি (এয়ার) পদে কেবলমাত্র সংবাদপত্রে এবং বিমান বাহিনী ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখিত তাবিখ ও স্থান অনুযায়ী ইউনিফরম পরিহিত এবং পরিচয়পত্র বহনকারী টিমের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হয়। ভর্তির ব্যাপারে যে কোনো সুপারিশ প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

কেউ আর্থিক লেনদেনসহ কোনো প্রকার প্রতারণা করার চেষ্টা করলে তাকে নিকটস্থ আইন প্রয়োগকারী সংস্থার নিকট সোপর্দ করা যেতে পারে। ভর্তির সময় অবৈধভাবে আর্থিক লেনদেন, ভূয়া ঠিকানা ও সনদ অথবা ভুল তথ্য প্রদানের মাধ্যমে বিমান বাহিনীতে ভর্তির তথ্য উৎঘাটিত হলে চাকরির যে কোনো পর্যায়ে বরখাস্ত সহ আইনের আওতায় প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

Post a Comment

Please Select Embedded Mode To Show The Comment System.*

Previous Post Next Post

Contact Form